মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০
শিরোনাম
খানসামায় স্কুলের দপ্তরীসহ তিন মাদক ব্যবসায়ী পুলিশের হাতে আটক উন্নয়নের ক্ষেত্রে কোন দল নেই- আনোয়ার হোসেন নারায়ণগঞ্জের ফতুল্লায় ১৬ জুয়ারী গ্ৰেফতার আমতলীতে সরকারি কলেজে অ্যাসেসমেন্ট নামে টাকা আদায়! শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ ফতুল্লা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নূরু সম্পাদক সোহেল রূপগঞ্জে বীর মু‌ক্তি‌যোদ্ধা গোলাম দস্তগীর গাজী সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দেশের মানুষ সময়মতো ভ্যাকসিন পাবে: প্রধানমন্ত্রী স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: সেতুমন্ত্রী অবশেষে বাইডেনের দিকেই ঝুঁকছে সৌদি রাজধানীর বাড্ডা থানায় তিনটি মামলায় গোল্ডেন মনিরকে ২১ দিনের রিমান্ডে চাইবে পুলিশ

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে শেখ হাসিনার শোক

ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ১১ নভেম্বর, ২০২০

বাহরাইনের প্রধানমন্ত্রী প্রিন্স খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১১ নভেম্বর) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই তথ্য জানানো হয়। ৮৪ বছর বয়সী খলিফা বুধবার ভোরে যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে মারা যান বলে বাহরাইন নিউস এজেন্সি জানিয়েছে। ১৯৭১ সালে বাহরাইন স্বাধীন হওয়ার পর থেকেই তিনি রাজতন্ত্রশাসিত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন।

বিশ্বে সবচেয়ে লম্বা সময় প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা ব্যক্তিদের অন্যতম ছিলেন তিনি। ২০১১ সালে আরব বসন্তের সময় প্রধানমন্ত্রী খলিফা বিন সালমানের দক্ষতায় বাহরাইনের সরকার ব্যবস্থায় বিক্ষোভের তেমন কোনো আঁচ লাগেনি। যদিও ওই সময় দুর্নীতির ‍অভিযোগ তুলে বিক্ষোভকারীরা খলিফা বিন সালমানের পদত্যাগ দাবি করেছিল। শাসনযন্ত্রের পরিবর্তনের দাবিতে আরব দেশগুলোতে চলা ওই বিক্ষোভের কড়া সমালোচনা করেছিলেন বাহরাইন প্রধানমন্ত্রী।১৭৮৩ সাল থেকে আল খলিফা পরিবার বাহরাইন শাসন করে আসছে।

এ বছরের শুরুতে চিকিৎসার জন্য জার্মানি গিয়েছিলেন খলিফা বিন সালমান। যদিও তিনি কি ধরনের অসুস্থতায় ভুগছিলেন সেটা জানানো হয়নি। মার্চে তিনি দেশে ফিরে আসেন। পরে গত অগাস্টে তিনি আবারও বিদেশে যান। তখন রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে তার ওই সফরকে ‘ব্যক্তিগত বিদেশ ভ্রমণ’ বলা হয়েছিল। সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র বাহরাইন ইসরায়েলের সঙ্গে আরব বিশ্বের সম্পর্ক স্বাভাবিক করতে হওয়া ‘শান্তি চুক্তিতে’ যোগ দিয়েছে। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পঞ্চম নৌবহরের ঘাঁটি (‘ফিফথ ফ্লিট’) বাহরাইনে।

 




শেয়ার

আরও পড়ুন




© All rights reserved © 2020 UjjibitoBD
%d bloggers like this: