শনিবার, ২৩ জানুয়ারী ২০২১
শিরোনাম
মাদক বিক্রেতা ও সেবনকারীদের পোস্টার এলাকাজুড়ে টানানো হবে: ওসি মশিউর রুপগঞ্জের কায়েতপাড়ায় বালু ভরাটের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ফতুল্লায় চাঁদ নীট কম্পোজিট ইউনিট টু’র গ্যাস বিলের দুই কোটি টাকা কার পকেটে ? মুক্তিযোদ্ধারা দেশের সূর্য সন্তান-তানভীর আহমেদ টিটু বেনাপোল বন্দরে ভূয়া কার্ডধারী ও ছবি স্টুডিও’র সুমনকে ১৫ হাজার টাকা জরিমানা নবগঠিত ফতুল্লা থানা আওয়ামীলীগ এর পরিচিতি সভা অনুষ্ঠিত সোনারগাঁয়ের বস্তলে অবৈধভাবে ভ্রাম্যমান সিএনজি স্টেশন বসিয়ে রমরমা ব্যবসা ফতুল্লায় মাদক বিক্রেতার বাড়িতে অভিযানে হেরোইন উদ্ধার গোগনগর ইউপিতে সঞ্চয়কৃত অর্থ ফেরত প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত নারায়ণগঞ্জ জেলা রিপোর্টার্স ইউনিটির নির্বাচনী তফসিল ঘোষনা

প্রাণঘাতী করোনার নতুন ধরন ছড়াচ্ছে সারা বিশ্বে

ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসের আরও সংক্রামক ধরন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। নতুন এই ধরন (স্ট্রেইন) আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুততার সঙ্গে ছড়ায়। বিবিসি জানায়, করোনার এই ধরন যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়ার পর ইউরোপের কয়েকটি দেশ এমনকি কানাডা ও জাপানেও পাওয়া গেছে। যুক্তরাজ্য থেকে স্পেন, সুইজারল্যান্ড, সুইডেন এবং ফ্রান্সে যাওয়া কিছু মানুষের শরীরে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। ইউরোপের আটটি দেশে এই করোনা পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

কর্মকর্তারা জানান, কানাডার অন্টারিওতে এক দম্পতি করোনার নতুন ধরনে সংক্রমিত হয়েছে যারা তেমন কোথাও ভ্রমণ করেননি এবং উচ্চ ঝুঁকির কারও সংস্পর্শেও যাননি। জাপান সোমবার থেকে নন-রেসিডেন্ট সব বিদেশি নাগরিকের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করেছে। যুক্তরাজ্য থেকে যাওয়া পাঁচ যাত্রীর শরীরে করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার পর এই সিদ্ধান্ত নেয় দেশটি। এছাড়া নতুন করে আরও দুজন এই করোনায় সংক্রমিত হয়েছেন যাদের একজন স্থানীয়ভাবে আক্রান্ত হন বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, করোনার নতুন ধরনের বিষয়টি সামনে আসলে সারা বিশ্বে নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা আসে।

বিশেষ করে যুক্তরাজ্যের সঙ্গে জল-স্থল-আকাশসীমা ব্যবহার বন্ধ করে দেয় ইউরোপসহ বেশকিছু দেশ। গত সেপ্টেম্বর মাসে প্রথম লন্ডন সহ ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলে করোনাভাইরাসের এই নতুন এবং অত্যন্ত সংক্রামক জাতটি ছড়িয়ে পড়ে। এটি আগের ভাইরাসের চেয়ে আরও বেশি সহজে এবং দ্রুতগতিতে মানুষের মধ্যে ছড়াতে পারে বলে দেখা গেছে।

করোনাভাইরাসের এই নতুন মিউটেশনটি বেশি সংক্রামক হলেও বিজ্ঞানীরা বলেছেন, এটি অধিকতর বিপজ্জনক এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। করোনাভাইরাসের যে টিকা দেয়া শুরু হয়েছে তা এর বিরুদ্ধেও একই রকম কার্যকর হবে। এদিকে গত ২৪ ঘণ্টায় আরও প্রায় সাড়ে ৪ লাখ শনাক্তে বৈশ্বিক করোনা সংক্রমণ ৮ কোটি ৭ লাখ ১৫ হাজার ছাড়িয়ে গেছে। একই সময়ে আরও সাত হাজারের বেশি প্রাণহানিতে মোট মৃত্যু ১৭ লাখ সাড়ে ৬৪ হাজারে দাঁড়িয়েছে।

 




শেয়ার

আরও পড়ুন




© All rights reserved © 2020 UjjibitoBD
%d bloggers like this: