বুধবার, ২৫ নভেম্বর ২০২০
শিরোনাম
সোনারগাঁয়ে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে পৌর ও উপজেলা জাতীয় পার্টির প্রতিবাদ সভা ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা বন্ধ করুন- মন্টু এক সপ্তাহের মধ্যে তালতলায় ছিনতাই ও ডাকাতির বন্ধে ওসিকে – এসপির নির্দেশ সোনারগাঁয়ে প্রতিবাদ সভায় মিছিল নিয়ে জাবেদ রায়হানের যোগদান বিল গেটসকে টপকে বিশ্বের দ্বিতীয় ধনী এলন মাস্ক বাসায় ফিরলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ফ‌টো সাংবা‌দিক কাজ‌লকে জামিন দিয়েছেন হাইকোর্ট দেশে নতুন করোনায় শনাক্ত ২২৩০জন, মৃত্যু ৩২ জন দীপ্ত টিভিতে আসছে নতুন ধারাবাহিক নাটক ‘মাশরাফি জুনিয়র ফতুল্লা ব্লাড ডোনার্স’র পক্ষ থেকে ফতুল্লা রিপোর্টার্স ইউনিটির নির্বাচিত সদস্যকে ফুলেল শুভেচ্ছা

মানবতার বাতিঘর: লিগ্যাল এ্যাকশন বাংলাদেশ ফাউন্ডেশন

ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ১৬ নভেম্বর, ২০২০

নিজস্ব প্রতিবেদক:  আজ থেকে প্রায় চৌদ্দশত বছর আগে মানবতার সূচনা হয়, আমাদের বিশ্বনবী, মানবতার নবী জনাবে রাসুলুল্লাহ (সাঃ) এর বিদায় হজ্জের ভাষনের মাধ্যমে। তারপর থেকে যুগেযুগে কালের পরিক্রমায় বিভিন্ন পরিবর্তন পরিবর্ধনের মাধ্যমে বর্তমান বিশ্বের কর্নধার ”জাতিসংঘ” মানবতা রক্ষার জন্য ত্রিশ টি ধারা প্রনয়ন করে বিশ্ব বাসির কাছে পৌছে দিয়েছেন, বিশ্বের শান্তি রক্ষার জন্য। বিদায় হজ্জের ভাষনের মর্মবানি আদর্শ করে এবং জাতিসংঘের ত্রিশ টি ধারা বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে – লিগ্যাল এ্যাকশন বাংলাদেশ (ল্যাব) ফাউন্ডেশন।

এ বিষয়ে একান্ত আলাপকালে লিগ্যাল এ্যাকশন বাংলাদেশ (ল্যাব) ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক হৃদয় হাসান বলেন- বাংলাদেশ একটি দারিদ্র ও নিপিড়িত মানুষের দেশ, এ দেশের মানুষ যতটা সহজ সরল ততটাই ভিকটিমাইজ, তারা ঠকেও আইনের আশ্রয় নিতে চায় না। তাই এসব অসহায় মানুষদের পাশে থেকে আইনী সহায়তা প্রদানের জন্য ২০১১ সাল থেকে কাজ করে যাচ্ছে। এছাড়াও সমাজের নিন্মবিত্ত সুবিধাবঞ্চিত অসহায় মানুষদের মৌলিক চাহিদা- অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও বিনোদনের অধিকার আদায়ের জন্য কাজ করে যাচ্ছে। সুবিধাবঞ্চিত শিশুদের অক্ষরজ্ঞান দান করার জন্য গড়ে তোলা হয়েছে ছিন্নমূল শিশু শিক্ষালয়, যেখানে ৪৫ জন শিশু বিনামূল্যে পড়ালেখার সুযোগ পাচ্ছে।

তাদের চলমান কার্যক্রমের মধ্যে অসহায় দরিদ্র মানুষদের জন্য প্রতি শুক্রবার বিনামূল্যে দুপুরের খাবারের ব্যবস্থা করে চলেছে সংস্থাটি। পরিবেশ সুরক্ষায় ও জলবায়ু পরিবর্তনের জন্য প্রতিবছর সংস্থার পক্ষ থেকে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করা হয়। কোন অসহায় মহিলা ও শিশু যখন নির্যাতিত হয়ে তাদের কাছে আসে, সংস্থার পক্ষ থেকে তাদের বিনামূল্যে আইনী সহায়তা দেয়া হয়। দেশের মামলা জট কমানোর জন্য বিচার সালিসের মাধ্যমে সমস্যা সমাধান করার বিষয়ে জোর দেয়া হয়। তাই মামলা জট কমানোয় গুরুত্বপূর্ন ভ’মিকা রাখছে লিগ্যাল এ্যাকশন বাংলাদেশ (ল্যাব) ফাউন্ডেশন।

মানুষের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করনের জন্য ২০১৩ সালে খাদ্যে ফরমালিন মুক্ত করার জন্য হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করে, যার ফলে নিরাপদ খাদ্য আইন ২০১৩ পাশ হয়। বিশ্বব্যাপি করোনা মহামারি ছড়িয়ে যাওয়ার পর অধিকাংশ মানুষ বেকার হয়ে পড়ে এবং উপার্জনের পথ বন্ধ হয়ে যাওয়ায় সবচেয়ে অসহায় হয়ে পড়ে খেটে খাওয়া কর্মহীন মানুষ তখন এদের পাশে এসে দাড়ায়, লিগ্যাল এ্যাকশন বাংলাদেশ(ল্যাব)। তাদের দুবেলা খাবারের ব্যবস্থা করে একাধিকবার দাড়িয়েছে তাদের পাশে। দেশের যে কোন দূর্যোগে সবার আগে যারা এগিয়ে আসে তারা হলো ল্যাবের স্বেচ্ছাসেবী কর্মী। এর প্রত্যেকটা কাজই তারা ব্যাক্তিগত উদ্যোগে ব্যাক্তিগত তহবিল থেকে করে থাকে।

এর জন্য তারা সরকারী বা বেসরকারী কোন ফান্ড পায়না। তবুও তারা থেমে নেই, এগিয়ে চলেছে সমান তালে, পাশে এসে দাড়াচ্ছে সকল প্রকার আর্তমানবতার কাজে। তবে সরকারী বা বেসরকারী ফান্ড পেলে আরো ব্যাপক ভাবে কাজ করবে বলে জানিয়েছেন সংস্থাটির নির্বাহী পরিচালক। তিনি দেশের বিত্তশালী লোকদের আহবান করেছেন সকল মানবতার কাজে এগিয়ে আসতে, সমাজের সকল বিত্তশালীরা যদি সমাজ সেবায় এগিয়ে আসেন তবে সমাজের সকল অসঙ্গতি ও দূরবস্থা দূর করা সম্ভব বলে তিনি মনে করেন।




শেয়ার

আরও পড়ুন




© All rights reserved © 2020 UjjibitoBD
%d bloggers like this: